১৭ বছর বয়সী অদিতি বিশ্বচ্যাম্পিয়ন, এক মৌসুমে দুটি শিরোপা জিতে ইতিহাস গড়লেন ভারতের মেয়ে

ভারতের (India) ১৭ বছর বয়সী তীরন্দাজ “অদিতি স্বামী” (Aditi Swami) বিশ্ব তীরন্দাজ চ্যাম্পিয়নশিপে ইতিহাস তৈরি করেছেন। বার্লিনে সিনিয়র মহিলাদের কম্পাউন্ড আর্চারিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছেন অদিতি স্বামী। মহিলাদের কম্পাউন্ড বিভাগে দুই-বারের বিশ্ব চ্যাম্পিয়ন মেক্সিকোর আন্দ্রেয়া বাকেরাকে ১৪৯-১৪৭ এ পরাজিত করেন অদিতি। এভাবেই বিশ্ব আরচারি চ্যাম্পিয়নশিপে দেশকে প্রথম ব্যক্তিগত সোনা এনে দিলেন অদিতি।

জুলাইয়ে লিমেরিকে যুব চ্যাম্পিয়নশিপে সাতারার কিশোর অনূর্ধ্ব-১৮ শিরোপা জিতেছিল। সম্ভাব্য ১৫০ পয়েন্টের মধ্যে ১৪৯টি নিয়ে ফাইনালে তিনি মেক্সিকানকে দুই পয়েন্টে হারিয়েছেন। আন্দ্রেয়া, চ্যাম্পিয়নশিপে ১৬তম বাছাই, ফাইনালে যাওয়ার পথে বেশ কিছু হেভিওয়েটকে পরাজিত করে, যার মধ্যে বর্তমান চ্যাম্পিয়ন সারা লোপেজের বিরুদ্ধে প্রি-কোয়ার্টার ফাইনাল জয়ও ছিল।

ষষ্ঠ বাছাই ভারতীয় থেকে ফাইনালে শুরু থেকেই কঠিন লড়াইয়ের মুখোমুখি হন আন্দ্রেয়া। অদিতির প্রথম তিনটি তীর লক্ষ্যের কেন্দ্রে আঘাত করে প্রথম রাউন্ডে ৩০-২৯ লিড নেয়। তিনি গতি অব্যাহত রাখেন এবং পরের তিন রাউন্ডে এই পারফরম্যান্সের পুনরাবৃত্তি করে তিন পয়েন্টের লিড খুলতে পারেন।

শেষ রাউন্ডে, তিনি ৯ পয়েন্টের একটি লক্ষ্যে আঘাত করেছিলেন, এবং অন্য দুটি থেকে ১০-১০ পয়েন্ট সংগ্রহ করেছিলেন। তিনি মোট ১৪৯ পয়েন্ট সংগ্রহ করেছিলেন। আন্দ্রেয়া স্কোর করতে পারেন মাত্র ১৪৭ পয়েন্ট। এই প্রতিযোগিতায় এটি তার দ্বিতীয় স্বর্ণপদক। অদিতি, প্রনীত কৌর এবং জ্যোতি সুরেখা ভেন্নামের সাথে, শুক্রবার কম্পাউন্ড মহিলা দলের ফাইনালে জিতে ভারতের প্রথম বিশ্ব আরচারি চ্যাম্পিয়নশিপের স্বর্ণপদক জিতেছে৷

অদিতি, এর আগে সেমিফাইনালে জ্যোতিকে ১৪৯-১৪৫-এ হারিয়েছিলেন। জ্যোতি অবশ্য ব্রোঞ্জ পদক জিতেছেন। তৃতীয় স্থানের প্লে-অফে তুরস্কের ইপেক তোমরুককে চার পয়েন্টে পরাজিত করতে তিনি নিখুঁত ১৫০ শট করেন। বিশ্ব আরচারি চ্যাম্পিয়নশিপের তিনটি মরসুমে জ্যোতির এখন একটি সোনা, চারটি রৌপ্য এবং তিনটি ব্রোঞ্জ পদক রয়েছে।