BCCI- 8200 কোটি টাকা আয় করবে, এই বিশেষ পরিকল্পনা করা হচ্ছে

বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (BCCI) একটি বিশেষ পরিকল্পনা করছে। এই জন্য তিনি প্রচুর আয়ও করবেন। আসন্ন ওডিআই বিশ্বকাপ-২০২৩ ভারতের আয়োজকতায়ও খেলা হবে। এমন পরিস্থিতিতে আয়ও বাড়তে পারে ভারতীয় ক্রিকেট বোর্ডের। ২০২৪ সালের মার্চ নাগাদ, বিসিসিআই পাঁচ বছরের চক্রে আলাদাভাবে ভারতের ৮৮টি ঘরোয়া ম্যাচের টিভি এবং ডিজিটাল অধিকার বিক্রি করে এক বিলিয়ন ডলার (প্রায় 8200 কোটি টাকা) এর অঙ্ক অতিক্রম করতে পারে।

নতুন চক্রে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২১টি হোম ম্যাচ (5 টেস্ট, 6টি ওয়ানডে এবং 10টি টি-টোয়েন্টি) এবং ইংল্যান্ডের বিরুদ্ধে ১৮টি ম্যাচ (10টি টেস্ট, 3টি ওয়ানডে এবং 5টি টি-টোয়েন্টি) থাকবে। ভারতকে মোট ২৫টি টেস্ট, ২৭টি ওয়ানডে এবং ৩৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে হবে।

গত পাঁচ বছরের চক্রে (2018 থেকে 2023) বিসিসিআই স্টার ইন্ডিয়া থেকে $944 মিলিয়ন (প্রায় 6138 কোটি টাকা) পেয়েছে, যার মধ্যে প্রতি ম্যাচ (ডিজিটাল এবং টিভি) ৬০ কোটি টাকা অন্তর্ভুক্ত রয়েছে। এবার বিসিসিআই ডিজিটাল এবং টিভি অধিকারের জন্য আলাদা বিড আহ্বান করবে।

এটি আইপিএল চলাকালীন মিডিয়া অধিকার থেকে ৪৮,৩৯০ কোটি টাকা আয় করেছে, যার মধ্যে ডিজিটাল অধিকারগুলি রিলায়েন্স এবং স্টার দ্বারা টিভি অধিকারগুলি কিনেছিল। জানা যাচ্ছে, আইপিএলের মতো ই-নিলামের মাধ্যমে নিলাম প্রক্রিয়া সম্পন্ন হবে।

এই ব্যবসার সাথে যুক্ত একজন সম্প্রচারক বিশ্বাস করেন, “এখনই একটি পরিসংখ্যান দেওয়া কঠিন হবে তবে ডলার-রুপির অনুপাতও গতবারের তুলনায় পরিবর্তিত হয়েছে, তবে ডিজিটাল অধিকারগুলি টিভি অধিকারের চেয়ে বেশি অর্থ আনতে পারে”।

ডিজনি, স্টার, রিলায়েন্স এবং ভায়াকম ম্যাচগুলির জন্য প্রধান প্রতিযোগী হবে। এবং জি সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে নিলামের আগে সোনির সাথে একীভূত হলে বিডও করতে পারে৷ তিন মাস পর ভারতে ওয়ানডে বিশ্বকাপ খেলা হবে এবং টিম ইন্ডিয়া এই টুর্নামেন্ট না জিতলে বিজ্ঞাপনের আয় প্রভাবিত হবে।